SEO tools: আপনার ওয়ার্ডপ্রেস বিষয়বস্তু SEO-বান্ধব কিনা তা নিশ্চিত করতে একটি 10-পদক্ষেপের চেকলিস্ট

seo friendly
30 / 100

SEO:তাই আপনি সবেমাত্র ওয়ার্ডপ্রেস অ্যাডমিন প্যানেলে লগ ইন করেছেন এবং আপনার পাঠকদের জন্য একটি নতুন নিবন্ধ লিখেছেন। আপনি প্রকাশ করার বোতাম টিপতে চলেছেন এবং তারপরে আপনার দৈনন্দিন রুটিনে ফিরে যাবেন৷

আচ্ছা, এত দ্রুত না! কারণ আপনি যদি লক্ষ্য করেন যে আপনি যে বিষয়বস্তু তৈরিতে মূল্যবান সময় ব্যয় করেছেন তা প্রকৃতপক্ষে এমন লোকেরা খুঁজে পেয়েছেন যারা সার্চ ইঞ্জিনে বিষয়টি অনুসন্ধান করেন, আপনাকে নিশ্চিত করতে হবে যে এটি SEO-বান্ধব।

নিম্নলিখিত নিবন্ধে, আমি আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে আপনি প্রয়োজনীয় পরিবর্তনগুলি সহজে করতে পারেন যাতে আপনার বিষয়বস্তু শুধুমাত্র আপনার পাঠকদের জন্যই উপভোগ্য না হয়, যাতে Google এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি সেই বিষয়ের জন্য অনুসন্ধান করা লোকেদের কাছে এটি দেখায়৷ আপনি শুধু সম্পর্কে লিখেছেন.

কীওয়ার্ড

কীওয়ার্ড এখনও এসইওর একটি গুরুত্বপূর্ণ অংশ, তাই একটি নিবন্ধ লেখার আগে, আমি আপনাকে কিছু কীওয়ার্ড গবেষণা করার পরামর্শ দিচ্ছি যাতে লোকেরা আপনি ঠিক কী লিখছেন তা খুঁজছেন। Ahrefs-এ, উদাহরণ স্বরূপ, “SEO কোর্স” এর আনুমানিক বিশ্বব্যাপী অনুসন্ধানের পরিমাণ প্রতি মাসে 11,000 অনুসন্ধান হয়, যেখানে “SEO গাইড” এর আনুমানিক মাসিক অনুসন্ধানের পরিমাণ মাত্র 2,000। এই তথ্যটি মাথায় রেখে, এটি স্পষ্ট যে আপনার বিষয়বস্তু আরও পাঠকদের আকৃষ্ট করতে শীর্ষ কীওয়ার্ডগুলির চারপাশে ফোকাস করা উচিত৷

শিরোনাম

এটি আপনার নিবন্ধের প্রথম উপাদান যা দর্শকরা অনুসন্ধান ফলাফলের পৃষ্ঠায় দেখে এবং শেষ পর্যন্ত তারা আরও জানতে চায় কিনা তা সিদ্ধান্ত নিতে বাধ্য করে৷ নিশ্চিত করুন যে এটি একটি বিস্তৃত শ্রোতাকে তার সেরাটি করতে বাধ্য করছে৷

এটি সুপারিশ করা হয় যে নিবন্ধের শিরোনাম 50 থেকে 70 অক্ষরের মধ্যে হওয়া উচিত, যদিও Google একটি কঠোর সীমা আরোপ করে না। উপরন্তু, একটি Zippy সমীক্ষা অনুযায়ী, Google স্বয়ংক্রিয়ভাবে পৃষ্ঠা সম্পর্কে আরও সংক্ষিপ্ত তথ্য দিয়ে অনুসন্ধানকারীদের প্রদান করার জন্য প্রায় 61% শিরোনাম পুনর্লিখন করে।

মেটা বর্ণনা

আপনার নিবন্ধ সম্পর্কে একটি অনুসন্ধান দেখায় দ্বিতীয় সবচেয়ে উল্লেখযোগ্য জিনিস হল মেটা বিবরণ। এই বিবরণটি আপনার নিবন্ধটি কী সম্পর্কে সংক্ষিপ্তভাবে ব্যাখ্যা করবে এবং পাঠককে জানাবে যে তারা সঠিক তথ্য পাচ্ছে কিনা।

Yoast অনুসারে, আপনার মেটা বিবরণ 120 এবং 155 অক্ষরের মধ্যে রাখা ভাল। প্লাগ-ইন ছাড়া ওয়ার্ডপ্রেসে একটি মেটা বিবরণ সেট আপ করার কোন উপায় নেই, তাই আমি একটি ইনস্টল করার পরামর্শ দিই, তবে আমরা নয়টি পয়েন্টে এটি সম্পর্কে আরও আলোচনা করব।

ইউআরএল স্লাগ

এটি ডোমেন নাম ছাড়া আপনার নিবন্ধের মূল URL. এটি সংক্ষিপ্ত রাখার চেষ্টা করুন, তবে আপনার নিবন্ধের মূল কীওয়ার্ড (গুলি) ব্যবহার করার সময় বিষয়বস্তু সম্পর্কে যথেষ্ট বিশদ অফার করুন।

Google অনুসন্ধানের সুপারিশ অনুসারে, আপনাকে নিশ্চিত করতে হবে যে URLটি সহজ এবং বর্ণনামূলক এবং এতে আপনার কীফ্রেজ অন্তর্ভুক্ত রয়েছে। আমরা আপনার URL-এ হাইফেন সহ পৃথক কীওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দিই এবং আন্ডারস্কোর এবং দীর্ঘ, অপঠিত শব্দ বা সংখ্যাগুলি এড়িয়ে চলুন।

শিরোনাম গঠন

এসইও-এর জন্য সর্বোত্তম অনুশীলন হল বর্ণনামূলক শিরোনাম ব্যবহার করা যা ব্যবহারকারীদের সহজেই আপনার সামগ্রী নেভিগেট করতে সহায়তা করবে। এছাড়াও, আপনার বিষয়বস্তুকে ক্রমানুসারে গঠন করা গুরুত্বপূর্ণ: H2 এর পর H2 এবং আরও অনেক কিছু। নিশ্চিত করুন যে আপনার নিবন্ধে শুধুমাত্র একটি H1 ট্যাগ আছে এবং আপনি শ্রেণিবদ্ধ স্তরগুলি এড়িয়ে যাবেন না। আমি আরও বিশদ বিবরণ এবং উদাহরণের জন্য শিরোনামে Google এর সুপারিশগুলি চেক করার পরামর্শ দিই৷

অনুচ্ছেদ

আমি আপনার বিষয়বস্তুকে সহজে পঠনযোগ্য অনুচ্ছেদে বিভক্ত করার পরামর্শ দিচ্ছি যাতে ব্যবহারকারীরা সহজেই আপনার সামগ্রীর মাধ্যমে স্ক্রোল করতে পারে এবং তারা যা খুঁজছে তা খুঁজে পেতে পারে। আবার, আমি বিষয়বস্তুতে সঠিক কীওয়ার্ড যোগ করার উপর জোর দিতে চাই, কিন্তু এটি অতিরিক্ত করবেন না; স্বাভাবিক রাখুন।

ডুপ্লিকেট কন্টেন্ট এড়িয়ে চলুন

Google এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি অনন্য, ভাল-গবেষণা করা সামগ্রী পছন্দ করে, তাই নিশ্চিত করুন যে আপনার সামগ্রী তাৎপর্যপূর্ণ এবং পাঠ্যের বড় অংশ অনুলিপি করা এড়িয়ে চলুন। আপনি যখন সিন্ডিকেট করেন, তখন rel = ক্যানোনিকাল এর সাথে যথাযথ অ্যাট্রিবিউশন ব্যবহার করে সাবধানতার সাথে এটি করুন। বিষয়বস্তু বিপণন ইনস্টিটিউটের ওয়েবসাইটে এটি কীভাবে করা যায় তার নির্দেশিকা রয়েছে৷

ছবি

   ছবি আপনার বিষয়বস্তু উন্নত করার জন্য গুরুত্বপূর্ণ.  একটি SEO দৃষ্টিকোণ থেকে, আপনার নিম্নলিখিত বিবেচনা করা উচিত:

   নিশ্চিত করুন যে ছবিটি ওয়েবের জন্য অপ্টিমাইজ করা হয়েছে এবং এটি একটি ভাল আকারের।  আপনি আপনার ছবি অপ্টিমাইজ করতে ব্যবহার করতে পারেন যে অনেক টুল আছে.

   ছবির নামটি ছবির বিষয়বস্তুকে খুব সংক্ষিপ্তভাবে ব্যাখ্যা করতে হবে, যেমন “iphone.jpg” এর পরিবর্তে “iphone-13-mini-red.Jpg”।

   ALT টেক্সট, ইমেজ ক্যাপশন, এবং ইমেজ বর্ণনা ব্যবহার করে ছবির বিষয়বস্তু বর্ণনা করুন।

   আবার, Google-এর অনুসন্ধান নির্দেশিকাগুলি আপনার ছবিগুলিকে অপ্টিমাইজ করার জন্য সার্চ ইঞ্জিনগুলির জন্য আরও বিশদ সুপারিশগুলি অফার করে৷

    লিঙ্ক (অভ্যন্তরীণ এবং বাহ্যিক)

   সার্চ ইঞ্জিনগুলি “ভোট” হিসাবে অন্যান্য ওয়েবসাইটের দ্বারা আপনার সামগ্রীর জন্য ব্যাকলিংকগুলি দেখে।  আপনার কুলুঙ্গিতে একটি সম্মানিত কর্তৃপক্ষ হিসাবে দেখা হয় এমন ওয়েবসাইটগুলি থেকে আপনি ভাল ভোট না পেলে, সার্চ ইঞ্জিনগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার বিষয়বস্তুকে উচ্চতর স্থান দেবে।  Monetize.info-এ একটি সদ্য প্রকাশিত নিবন্ধের ব্যাকলিঙ্কগুলি কীভাবে পেতে হয় তার একটি কার্যকরী নির্দেশিকা রয়েছে৷

   আপনার অন্যান্য পৃষ্ঠাগুলির সাথেও লিঙ্ক করা উচিত যেখানে আপনার দর্শকরা আপনি কী সম্পর্কে লিখছেন বা আপনি যখন অন্য কোনও সামগ্রী উদ্ধৃত করছেন সে সম্পর্কে আরও বিশদ পেতে পারেন৷

   এটি অভ্যন্তরীণ লিঙ্কগুলির ক্ষেত্রেও প্রযোজ্য, তাই আপনার নতুন নিবন্ধ থেকে আপনার অন্যান্য নিবন্ধগুলিতে প্রাসঙ্গিক লিঙ্কগুলি যোগ করুন এবং আপনার নতুন সামগ্রীর লিঙ্কগুলির সাথে অন্যান্য প্রাসঙ্গিক নিবন্ধগুলি আপডেট করুন৷  Backlinko.Com-এর কিছু অভ্যন্তরীণ লিঙ্কিং কৌশল সম্পর্কে একটি দরকারী গাইড রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।

    এসইও প্লাগইন

   আপনি Yoast, Rank Math, SEO Press বা All in One SEO এর মত একটি SEO প্লাগইন ব্যবহার করার কথা বিবেচনা করতে চাইতে পারেন যা সার্চ ইঞ্জিনের জন্য আপনার বিষয়বস্তু অপ্টিমাইজেশানের অবস্থা সম্পর্কে তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেবে এবং আপনার সামগ্রী সার্চ ইঞ্জিনকে বন্ধুত্বপূর্ণ করার জন্য নির্দেশিকা অফার করবে।

   আমি আপনাকে সেগুলি পরীক্ষা করতে এবং আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে এমন একটির সাথে লেগে থাকতে উত্সাহিত করি৷

   উপসংহার

   এই 10-পদক্ষেপের তালিকাটি সম্পূর্ণ নয়, তবে এটি আপনার বিষয়বস্তু অপ্টিমাইজ করার জন্য সার্চ ইঞ্জিনগুলির জন্য একটি ভাল সূচনা পয়েন্ট।

আরও দেখুন https://bit.ly/3LcfgVj

   আপনার বিষয়বস্তু কীভাবে অপ্টিমাইজ করা যায় সে সম্পর্কে আপনার আরও বিশদ প্রয়োজন হলে, আপনি সর্বদা একজন SEO বিশেষজ্ঞ বা একটি SEO কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন যারা আপনার ওয়েবসাইট এবং বিষয়বস্তু নিরীক্ষণ করবে এবং আপনাকে কিছু প্রয়োজনীয় নির্দেশিকা প্রদান করবে।

আরও পড়ুন https://kalerabartar.com/blog/2022/05/09/seo/

মন্তব্য করুন