কলা :আসুন জেনেনেই কলার আশ্চর্যজনক উপকারীতা সমূহ

কলা:কলার উপকারীতা

75 / 100

কলা আপনাকে রাতে ভালো ঘুম পেতে সাহায্য করতে পারেl
কীভাবে একটি ভাল রাতের ঘুম পেতে হয় সে সম্পর্কে অনেক টিপস রয়েছে এবং এটি করার সবচেয়ে ভালো উপায়গুলির মধ্যে একটি হল বিছানার যাওয়ার আগে একটি কলা খাওয়া ।কলা একটি স্বাস্থ্যকর খাবার। কিন্তু আপনি যদি দিনে তিনটি বড় কলা খেতে চান, তাহলে তার মানে আপনার প্রতিদিন অতিরিক্ত 350 ক্যালোরি রয়েছে। ক্যালোরির এই বৃদ্ধি ওজন বাড়াতে পারে।

হার্টের সমস্যা দূর করে কলায়

কলা আপনার হৃদয়ের জন্য ভাল। এগুলিতে পটাসিয়াম, একটি খনিজ ইলেক্ট্রোলাইট রয়েছে যা আপনার সারা শরীরে বিদ্যুৎ প্রবাহিত করে যা আপনার হৃদস্পন্দন বজায় রাখার জন্য প্রয়োজনীয়। এফডিএ অনুসারে, কলার উচ্চ পটাসিয়াম এবং কম সোডিয়াম সামগ্রী উচ্চ রক্তচাপের বিরুদ্ধে আপনার কার্ডিওভাসকুলার সিস্টেমকে সুরক্ষা করতে পারে।

আলাবামা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দ্বারা পরিচালিত একটি 2017 প্রাণী গবেষণা সমীক্ষায় দেখা গেছে যে কলাতে থাকা পটাসিয়াম ধমনীর কার্যকারিতার সাথেও যুক্ত; আপনার যত বেশি পটাসিয়াম রয়েছে, আপনার ধমনীগুলি শক্ত হওয়ার সম্ভাবনা কম। গবেষণায় দেখা গেছে, লো-পটাসিয়াম ডায়েটের সাথে ইঁদুরের সাধারণ পরিমাণে পটাসিয়াম গ্রহণের চেয়ে ইঁদুরগুলি শক্ত ধমনী ধারণ করে। মানুষের মধ্যে ধমনী শক্ত হওয়া হৃদরোগের সাথে যুক্ত।

হতাশা এবং মেজাজ

images285293346192273868960611.

ফ্লোরস বলেছিলেন, “উচ্চ মাত্রায় ট্রাইপটোফেনের কারণে দেহ হতাশাকে কাটিয়ে উঠতে সহায়ক হতে পারে, যা দেহকে সেরোটোনিনে রূপান্তরিত করে, মেজাজকে উঁচু করে মস্তিষ্কের নিউরোট্রান্সমিটারে,” ফ্লোরস বলেছিলেন। এছাড়াও, ভিটামিন বি 6 আপনাকে ভাল ঘুমাতে সহায়তা করতে পারে এবং ম্যাগনেসিয়াম পেশীগুলি শিথিল করতে সহায়তা করে। তদতিরিক্ত, কলা মধ্যে ট্রিপটোফান তার ঘুম-উত্সাহিত বৈশিষ্ট্য জন্য সুপরিচিত।

কলা হজম এবং ওজন হ্রাস

কলাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা আপনাকে নিয়মিত রাখতে সহায়তা করতে পারে। একটি কলা আপনার প্রতিদিনের ফাইবারের প্রয়োজনীয়তার প্রায় 10 শতাংশ সরবরাহ করতে পারে। ফ্লোরসের মতে ভিটামিন বি 6 টাইপ 2 ডায়াবেটিস থেকে রক্ষা করতে এবং ওজন হ্রাসে সহায়তা করতে পারে। সাধারণভাবে, কলা একটি ওজন হ্রাস করার একটি দুর্দান্ত খাবার কারণ তারা মিষ্টি স্বাদ দেয় এবং ভরাট করে, যা অনুভূতি প্রতিরোধে সহায়তা করে।
কলা প্রতিরোধী স্টার্চ বিশেষত উচ্চ পরিমাণে, ডায়েটরি ফাইবার এক প্রকার যা গবেষকরা সম্প্রতি আগ্রহী হয়ে উঠেছে। নিউট্রিশন বুলেটিনে প্রকাশিত একটি 2017 পর্যালোচনাতে দেখা গেছে যে কলাতে থাকা প্রতিরোধী স্টার্চ অন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে পারে। প্রতিরোধী স্টার্চ অন্ত্রের মধ্যে শর্ট চেইন ফ্যাটি অ্যাসিডগুলির উত্পাদন বাড়ায়, যা স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।

অনুশীলন

20210515 1319107418254518424693461

শক্তি এবং ইলেকট্রোলাইটস পুনরায় পূরণ করার জন্য, কলা স্পোর্টস ড্রিঙ্কের চেয়ে বেশি কার্যকর হতে পারে। পিএলওএস ওয়ান-এ প্রকাশিত ২০১২ সালের একটি গবেষণায় পুরুষ অ্যাথলিটরা দীর্ঘ দূরত্বের সাইকেল চালানোর দৌড়ে প্রতিযোগিতা করার দিকে নজর দিয়েছিল। তারা প্রতি 15 মিনিটের মধ্যে গ্যাটোরেডের সাথে পুনরায় জ্বালানীর ক্রীড়াবিদদের তুলনা করে কলা এবং জলের সাথে পুনরায় জ্বালানীর অ্যাথলিটদের সাথে। গবেষকরা দেখেছিলেন যে উভয় ক্ষেত্রেই অ্যাথলিটদের পারফরম্যান্সের সময় এবং বডি ফিজিওলজি একই ছিল। তবে কলার সেরোটোনিন এবং ডোপামিন অ্যাথলিটদের অ্যান্টিঅক্সিড্যান্ট ক্ষমতা উন্নত করে এবং অক্সিডেটিভ স্ট্রেসে সহায়তা করে, সামগ্রিকভাবে পারফরম্যান্স উন্নত করে

কলা খেলে দৃষ্টি শক্তি বৃদ্ধি পায়

গাজর আপনার চোখকে সাহায্য করার জন্য সমস্ত গৌরব পেতে পারে তবে কলাগুলি তাদের ভাগটিও করে। জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস এর তথ্য অনুসারে ফলগুলিতে অল্প পরিমাণে তবে উল্লেখযোগ্য পরিমাণে ভিটামিন এ রয়েছে যা আপনার চোখকে সুরক্ষিত করতে, স্বাভাবিক দৃষ্টি বজায় রাখতে এবং রাতে দৃষ্টি উন্নত করার জন্য প্রয়োজনীয়। ভিটামিন এ তে এমন যৌগিক উপাদান রয়েছে যা আপনার চোখের চারপাশের ঝিল্লি সংরক্ষণ করে এবং প্রোটিনগুলির মধ্যে এমন একটি উপাদান যা আপনার কর্ণিয়ায় আলো এনে দেয়। অন্যান্য ফলের মতো, কলা ম্যাকুলার অবক্ষয় প্রতিরোধ করতে সহায়তা করতে পারে, একটি অসাধ্য অবস্থা, যা কেন্দ্রীয় দৃষ্টি ঝাপসা করে।

কলা হাড়ের সমস্যা দুরকরে

হাড় কলা ক্যালসিয়ামের সাথে উপচে পড়ছে না তবে তারা এখনও হাড়কে শক্তিশালী রাখতে সহায়ক। জার্নাল অফ ফিজিওলজি অ্যান্ড বায়োকেমিস্ট্রি-এর ২০০৯ সালের একটি নিবন্ধ অনুসারে, কলাতে প্রচুর পরিমাণে ফ্রুক্টলিগোস্যাকারাইড রয়েছে। এগুলি হ’ল ননডিজিজেটিভ কার্বোহাইড্রেট যা হজম-বান্ধব প্রোবায়োটিককে উত্সাহ দেয় এবং শরীরের ক্যালসিয়াম শোষণের ক্ষমতা বাড়ায়।
কর্কট
কিছু প্রমাণ থেকে জানা যায় যে কলা পরিমিত করে খাওয়াই কিডনির ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক হতে পারে। ২০০ 2005 এর একটি সুইডিশ গবেষণায় দেখা গেছে যে মহিলারা 75 টিরও বেশি ফল এবং শাকসব্জী পরিবেশন করেছেন তাদের কিডনি ক্যান্সারের ঝুঁকি ৪০ শতাংশ হ্রাস করেছেন এবং কলা বিশেষভাবে কার্যকর ছিল। মহিলারা সপ্তাহে চার থেকে ছয় কলা খাওয়া কিডনি ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অর্ধেক করে দেয়।

কলা কিডনি ক্যান্সার প্রতিরোধে সহায়ক হতে পারে কারণ তাদের উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট ফেনলিক যৌগিক পদার্থ রয়েছে।

গর্ভাবস্থা

20210515 1318332978102908123012814
গর্বিত মায়ের কলা খাওয়া উপকারীতা

হু হু হেলথ বেনিফিট না হলেও, রয়্যাল সোসাইটি প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে কলাতে থাকা পটাসিয়াম মহিলাদের সাথে বাচ্চা ছেলেদের জন্ম দেওয়ার সাথে সম্পর্কযুক্ত। সমীক্ষায় 40৪০ জন মহিলার প্রতি দৃষ্টিপাত করা হয়েছে এবং দেখা গেছে যে গর্ভধারণের আগে যারা উচ্চ মাত্রায় পটাসিয়াম গ্রহণ করেছিলেন তাদের ক্ষেত্রে এমন ছেলেদের সম্ভাবনা বেশি ছিল যাঁরা করেন নি।
কলা গর্ভকালীন ডায়াবেটিস প্রতিরোধেও সহায়তা করতে পারে। স্লিপ মেডিসিন রিভিউগুলিতে প্রকাশিত একটি মেটা-বিশ্লেষণ অনুসারে গর্ভাবস্থায় ঘুমের অভাব গর্ভকালীন ডায়াবেটিসে অবদান রাখতে পারে। তবে কলাতে থাকা ম্যাগনেসিয়াম এবং ট্রিপটোফন একটি শুভরাত্রি বিশ্রাম নিশ্চিত করতে সহায়তা করতে পারে।

https://kalerabartar.com/blog/2022/05/09/seo/ আপনার সাইট কিভাবে চেক করবেন।

আরও খবর https://bit.ly/3wfyW57


মন্তব্য করুন